মিলের ব্যতিরেকী পদ্ধতি কাকে বলে?

মিলের ব্যতিরেকী পদ্ধতি কাকে বলে? এই প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে সমস্ত আর্টিকেলটি পড়তে হবে। Proshno Jagat এর সমস্ত আর্টিকেল লেখা হয় খুবই অভিজ্ঞ ব্যক্তির দ্বারা ফলে আপনি একদম সঠিক উত্তর পাবেন। পড়াশোনা বিষয়ক সমস্ত খবর এর জন্য Bangla Trands এ এসো।

মিলের ব্যতিরেকী পদ্ধতি কাকে বলে?

মিল (Mill) ব্যতিরেকী পদ্ধতির সূত্রটিকে ব্যক্ত করেছেন এইভাবে- “আলোচ্য ঘটনাটি যদি একটি মাত্র দৃষ্টান্তে উপস্থিত থাকে ও অন্য একটি দৃষ্টান্তে অনুপস্থিত থাকে এবং দৃষ্টান্তদুটির মধ্যে যদি একটি মাত্র ঘটনা ছাড়া আর সব বিষয়ে মিল থাকে, তাহলে যে ঘটনাটি প্রথম দৃষ্টান্তে উপস্থিত থাকে ও দ্বিতীয় দৃষ্টান্তে অনুপস্থিত থাকে, সেটিই হবে আলোচা ঘটনার কার্য বা কারণ বা কারণের অপরিহার্য অংশ।

“তর্কবিজ্ঞানী মেলোন (Mellone) আরও সহজভাবে ব্যতিরেকী পদ্ধতিকে ব্যাখ্যা করেছেন- “যখন একটি বিষয়কে যোগ করলে অপর একটি ঘটনা আবির্ভূত হয় কিংবা একটি বিষয়কে বাদ দিলে অপর একটি ঘটনা অন্তর্হিত হয় কিন্তু অন্যান্য সকল অবস্থা অপরিবর্তিত থাকে, তখন সেই বিষয়টি ঘটনার সঙ্গে কার্যকারণ সম্পর্কে যুক্ত থাকে” (“When the addition of an agent is followed lay the appearance of a certain event, or its subtraction by the disappearance of a certain event, other circumstances remaining the same, the agent is causally connected with the event”)

ভিত্তিঃ অপসারণের দ্বিতীয় নীতিটি হল মিলের ব্যতিরেকী পদ্ধতির ভিত্তি। অপসারণের দ্বিতীয় নীতিটি হল-“যে অগ্রবর্তী ঘটনাকে অপসারণ বা বর্জন করলে কার্যের বিলুপ্তি ঘটে, সেই অগ্রবর্তী ঘটনাটি সেই কার্যের কারণ বা কারণের অংশ হবে” অর্থাৎ, পূর্বগামী ঘটনাকে বাদ দিলে যদি অনুগামী ঘটনাটিও বাদ পড়ে যায় তাহলে পূর্বগামী ঘটনাটি অনুগামী ঘটনার কারণ বা কারণের অংশ হবে।

Online Live Class

আমরা সমস্ত ক্লাসের Online Live class করে থাকি আমাদের খুবই অভিজ্ঞ শিক্ষকের দ্বারা। তোমরা আমাদের কাছে লাইভ ক্লাস করতে চাইলে নিচে ক্লিক করো।

শেষ কথা

মিলের ব্যতিরেকী পদ্ধতি কাকে বলে? প্রশ্নটি উচ্চমাধ্যমিকের দর্শন সাবজেক্ট এর গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি সবথেকে Parfact উত্তর পেয়েছেন।

আমরা বিনামূল্যে এমনই সমস্ত রকম শিক্ষার্থীকে উপকার করে থাকি। আপনারাও আমাদেরকে এইভাবে সুন্দর কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনার বন্ধুদের শেয়ার করে আমাদেরকে আরো উৎসাহ বাড়াতে পারেন।

👇 যদি কোনো প্রশ্ন Proshnojagat-এ না থাকে তাহলে জানাও 👇

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top