সমুদ্রস্রোত সৃষ্টির কারণ? (PDF)

সমুদ্রস্রোত সৃষ্টির কারণ? (PDF) এই প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে সমস্ত আর্টিকেলটি পড়তে হবে। Proshno Jagat এর সমস্ত আর্টিকেল লেখা হয় খুবই অভিজ্ঞ ব্যক্তির দ্বারা ফলে আপনি একদম সঠিক উত্তর পাবেন।

সমুদ্রস্রোত সৃষ্টির কারণ?

সমুদ্রস্রোত সৃষ্টির প্রধান কারণগুলি হল—

  • [1] পৃথিবীর আবর্তন গতি: পৃথিবীর আবর্তন গতির জন্য সৃষ্টি হয়।কোরিওলিস বলের। এই বলের প্রভাবেই সমুদ্রস্রোতের দিকবিক্ষেপ ঘটে। ফেরেলের সূত্র অনুযায়ী, সমুদ্রস্রোত উত্তর গোলার্ধে ডানদিকে ও দক্ষিণ গোলার্ধে বামদিকে বেঁকে প্রবাহিত হয়।
  • [2] বায়ুপ্রবাহ : নিয়ত বায়ুপ্রবাহগুলি (আয়ন বায়ু, পশ্চিমা বায়ু, মেরু বায়ু) একটি নির্দিষ্ট বেগে নির্দিষ্ট দিকে ও নির্দিষ্ট পথে সারাবছর ধরে প্রবাহিত হয়। এই বায়ুপ্রবাহগুলিই সমুদ্রের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় ঘর্ষণজনিত কারণে সমুদ্রের ওপরের জলরাশিকে নিজের প্রবাহের দিকে চালিত করে, তার ফলে সৃষ্টি হয় সমুদ্রস্রোত।
  • [3] সমুদ্রজলের উন্নতার তারতম্য : নিরক্ষীয় অঞ্চলে উয়তা বেশি হওয়ায় এই অঞ্চলের জল হালকা ও উয় হয়ে বহিঃস্রোতরূপে শীতল মেরুপ্রদেশের দিকে প্রবাহিত হয়। আবার শীতল মেরু অঞ্চল থেকে শীতল, ঘন ও ভারী জল অন্তঃস্রোতরূপে উয় নিরক্ষীয় অঞ্চলের দিকে প্রবাহিত হয়।
  • [4] সমুদ্রজলের লবণতা ও ঘনত্বের তারতম্য : সমুদ্রজলের লবণতার পরিমাণ সর্বত্র সমান নয়। আবার লবণতার তারতম্যে ঘনত্বের তারতম্য হয় এবং তা সমুদ্রস্রোত সৃষ্টি করে। যেমন—কম লবণাক্ত ও কম ঘনত্বযুক্ত হালকা জল বহিঃস্রোত হিসেবে অধিক লবণাক্ত জলের দিকে প্রবাহিত হয়, ফলে সেখানে জলের শূন্যতা সৃষ্টি হয়। জলের এই শূন্যতা পূরণের জন্য অধিক লবণাক্ত ও অধিক ঘনত্বযুক্ত ভারী জল সমুদ্রজলের তলদেশ দিয়ে অন্তঃস্রোতরূপে কম লবণাক্ত হালকা জলের দিকে প্রবাহিত হয়।
  • [5] বরফের গলন: পৃথিবীর মেরু-সংলগ্ন সমুদ্রজলে বিপুল পরিমাণে বরফ গলে মেশে। ফলে সমুদ্রের নোনা জলে স্বাদু জলের সংযোজন হয়। এতে জলের পরিমাণ বৃদ্ধি পায় ও লবণতার পরিমাণ হ্রাস পায়। এই অপেক্ষাকৃত কম লবণাক্ত জল সমুদ্রের মধ্যবর্তী স্তর দিয়ে সমুদ্রস্রোত হিসেবে প্রবাহিত হয়। যেমন—আটলান্টিকের পূর্ব গ্রিনল্যান্ড স্রোত।
  • [6] উপকূলের আকৃতি: সমুদ্রস্রোত মহাদেশীয় উপকূলে বাধা পেয়ে বিভিন্ন শাখায় ভাগ হয়ে যায় এবং উপকূলের রূপরেখাকে অনুসরণ করে প্রবাহিত হয়। মহাদেশের অবস্থানের কারণেই বিভিন্ন সমুদ্রে জায়র সৃষ্টি হয়েছে। যেমন—আটলান্টিক মহাসাগরের দক্ষিণ নিরক্ষীয় স্রোত পশ্চিমে প্রবাহিত হয়ে ব্রাজিলের সেন্টরক অন্তরীপে বাধা পায় ও দুটি শাখায় ভাগ হয়ে প্রবাহিত হয়।
  • [7] ঋতুভেদ : ঋতুভেদে উন্নতা ও বৃষ্টিপাত এবং লবণতা ও ঘনত্বের পার্থক্য, বায়ুপ্রবাহের দিক পরিবর্তন সমুদ্রস্রোত সৃষ্টিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে। গ্রীষ্মে ও শীতে উয়তার তারতম্যের কারণে সমুদ্রজলের ঘনত্ব ও লবণতার এবং অধিক বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে বৃষ্টিপাতের পার্থক্যে সমুদ্রজলে লবণতা ও ঘনত্বের তারতম্য ঘটে। ফলে সৃষ্টি হয় সমুদ্রস্রোত। ভারত মহাসাগরে মৌসুমি স্রোত মৌসুমি বায়ুপ্রবাহের ঋতুকালীন দিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়

Full PDF

তোমার প্রয়োজনীয় সমস্ত রকম ক্লাসের Note Download করতে নিচের দেওয়া ডাউনলোড বাটন করে ডাউনলোড করতে পারবে।

শেষ কথা

সমুদ্রস্রোত সৃষ্টির কারণ? প্রশ্নটি মাধ্যমিকের ভূগোলের সিলেবাস এর গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি সবথেকে Parfact উত্তর পেয়েছেন।

আমরা বিনামূল্যে এমনই সমস্ত রকম শিক্ষার্থীকে উপকার করে থাকি। আপনারাও আমাদেরকে এইভাবে সুন্দর কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনার বন্ধুদের শেয়ার করে আমাদেরকে আরো উৎসাহ বাড়াতে পারেন।

👇 যদি কোনো প্রশ্ন Proshnojagat-এ না থাকে তাহলে জানাও 👇

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top