শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত কাকে বলে? (PDF) 2024

শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত কাকে বলে? (PDF) এই প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে সমস্ত আর্টিকেলটি পড়তে হবে। Proshno Jagat এর সমস্ত আর্টিকেল লেখা হয় খুবই অভিজ্ঞ ব্যক্তির দ্বারা ফলে আপনি একদম সঠিক উত্তর পাবেন।

শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত কাকে বলে ?

উত্তর: উষ্ণ ও আর্দ্র বায়ুর প্রবাহপথে কোনো পর্বত বা মালভূমি অবস্থান করলে বায়ু ওই উচ্চভূমিতে ঢাল বেয়ে ওপরে উঠতে বাধ্য হয়। ওপরে উঠে বাতাস সম্পৃক্ত হয় এবং ঘনীভবনের মাধ্যমে বৃষ্টিপাত ঘটায়। একে শৈলোৎক্ষেপ বৃষ্টি বলে।

বৃষ্টি প্রক্রিয়া: পর্বতের প্রতিবাত ঢালে বায়ু বাধা পেয়ে একবার ঊর্ধ্বগামী হলে বায়ুতে পরিচলন স্রোত সৃষ্টি হয়। বায়ু ওপরে উঠে গেলে জলীয়বাষ্প ঘনীভূত হয় এবং প্রতিবাত ঢালে প্রচুর বৃষ্টিপাত ঘটায়। উদাহরণ– পশ্চিমঘাট পর্বতমালার পশ্চিমটালে মৌসুমি বায়ুর আরব সাগরীয় শাখা ও হিমালয় পর্বতমালার দক্ষিণ ঢালে বঙ্গোপসাগরীয় শাখা এই ধরনের বৃষ্টিপাত ঘটায়। আবার জলীয়বাষ্পপূর্ণ বায়ু প্রতিবাত ঢাল অতিক্রম করে যখন অনুবাত ঢালে পৌঁছোয় তখন তাতে জলীয়বাষ্প না থাকায় বৃষ্টিপাত অনেক কম হয়। সেই অঞ্চলকে বৃষ্টিচ্ছায় অঞ্চল বলে উদাহরণ- পশ্চিমঘাট পর্বতের পূর্বটাল, মেঘালয় মালভূমির শিলং।

Full PDF

তোমার প্রয়োজনীয় সমস্ত রকম ক্লাসের Note Download করতে নিচের দেওয়া ডাউনলোড বাটন করে ডাউনলোড করতে পারবে।

শেষ কথা

শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত কাকে বলে? প্রশ্নটি মাধ্যমিকের ভূগোলের সিলেবাস এর গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি সবথেকে Parfact উত্তর পেয়েছেন।

আমরা বিনামূল্যে এমনই সমস্ত রকম শিক্ষার্থীকে উপকার করে থাকি। আপনারাও আমাদেরকে এইভাবে সুন্দর কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনার বন্ধুদের শেয়ার করে আমাদেরকে আরো উৎসাহ বাড়াতে পারেন

👇 যদি কোনো প্রশ্ন Proshnojagat-এ না থাকে তাহলে জানাও 👇

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top