নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত ও ক্রান্তীয় ঘূর্ণবাত কাকে বলে? (PDF)

নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত ও ক্রান্তীয় ঘূর্ণবাত কাকে বলে? এই প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে সমস্ত আর্টিকেলটি পড়তে হবে। Proshno Jagat এর সমস্ত আর্টিকেল লেখা হয় খুবই অভিজ্ঞ ব্যক্তির দ্বারা লেখা হয় ফলে আপনি একদম সঠিক উত্তর পাবেন।

নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত ও ক্রান্তীয় ঘূর্ণবাত কাকে বলে?

[A] নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত : মধ্য অক্ষাংশে অর্থাৎ নাতিশীতোয়মণ্ডলে (30 – 60° উত্তর ও দক্ষিণ) উন্ন বায়ু এবং ঘূর্ণ শীতল বায়ুর সংঘর্ষে যে ঘূর্ণবাত সৃষ্টি হয়, তাকে নাতিশীতোর ঘূর্ণবাত বলে। উষ্ণ বায়ু এবং শীতল বায়ুর মিলনে সীমান্ত (front) সৃষ্টি হয়। এই সীমান্ত বরাবর ঘূর্ণবাত সংঘটিত হয়।

বৈশিষ্ট্য : [1] এই ধরনের ঘূর্ণবাত দীর্ঘস্থায়ী। [i] এই ঘূর্ণবাত প্রধানত শীতকালে স্থলভাগে সৃষ্টি হয়। [ii] এই ঘূর্ণবাত বিধ্বংসী চরিত্রের নয়। বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় 30-35 কিমি হয়।

[B] ক্রান্তীয় ঘূর্ণবাত: নিরক্ষরেখার দু-পাশে ক্রান্তীয় মণ্ডলে 5°-30- অক্ষরেখার মধ্যে সমুদ্রের ওপর সৃষ্ট নিম্নচাপকে কেন্দ্র করে সৃষ্ট ঘূর্ণবাতকে ক্রান্তীয় বা উষ্মমণ্ডলীয় ঘূর্ণবাত বলে।

অনুকূল অবস্থা : সমুদ্রজলের তাপমাত্রা 27 °সে. থাকায় ও জলীয়বাষ্পে বাষ্পীভবন জনিত লীনতাপ প্রচুর থাকায় ঘূর্ণবাত সৃষ্টির অনুকূল অবস্থা সব সময় বজায় থাকে এবং ঘূর্ণবাত এখান থেকেই তার শক্তি লাভ করে স্থলভাগের দিকে এগিয়ে যায় ও উপকূল অঞ্চলে আছড়ে পড়ে। স্থলভাগে প্রবেশ করে এই ঝড় তার শক্তি হারাতে থাকে। এই ধরনের ঘূর্ণবাতে বজ্রবিদুৎসহ প্রবল ঝড়ের সঙ্গে মুশলধারে বৃষ্টিপাত হয়। ঘূর্ণবাত বিভিন্ন সাগরে বিভিন্ন নামে পরিচিত।

যেমন: ক্যারিবিয়ান সাগরে হ্যারিকেন, দক্ষিণ চিনসাগরে টাইফুন, জাপান সাগরে তাইফুন, উত্তর ভারত মহাসাগরে ব্যাগুই, দক্ষিণ ভারত মহাসাগরে উহলি-উইলি, দক্ষিণ-পশ্চিম ভারত মহাসাগরে ও উত্তর-পূর্ব প্রশান্ত মহাসাগরে সাইক্লোন, পশ্চিম আটলান্টিকে টর্নেডো।

Full PDF

তোমার প্রয়োজনীয় সমস্ত রকম ক্লাসের Note Download করতে নিচের দেওয়া ডাউনলোড বাটন করে ডাউনলোড করতে পারবে।

শেষ কথা

ঘূর্ণবাত কাকে বলে এটি কয় প্রকার ও কি কি ?(PDF) প্রশ্নটি মাধ্যমিকের ভূগোলের সিলেবাস এর গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি সবথেকে Parfact উত্তর পেয়েছেন।

আমরা বিনামূল্যে এমনই সমস্ত রকম শিক্ষার্থীকে উপকার করে থাকি। আপনারাও আমাদেরকে এইভাবে সুন্দর কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনার বন্ধুদের শেয়ার করে আমাদেরকে আরো উৎসাহ বাড়াতে পারেন।

👇 যদি কোনো প্রশ্ন Proshnojagat-এ না থাকে তাহলে জানাও 👇

Leave a Comment