বায়ুর চাপ কাকে বলে? (PDF)

বায়ুর চাপ কাকে বলে? এই প্রশ্নের উত্তর জানতে চাইলে আপনাকে সমস্ত আর্টিকেলটি পড়তে হবে। Proshno Jagat এর সমস্ত আর্টিকেল লেখা হয় খুবই অভিজ্ঞ ব্যক্তির দ্বারা ফলে আপনি একদম সঠিক উত্তর পাবেন।

বায়ুর চাপ কাকে বলে?

বায়ুর ভর আছে তাই বায়ুর ওজনও আছে। বায়ুর এই ওজনজনিত চাপকে বলে বায়ুমণ্ডলীয় চাপ বা বায়ুর চাপ। কোনো নির্দিষ্ট স্থানে একক ক্ষেত্রফলের (এক বর্গমিটার) ওপর লম্বভাবে বায়ুমণ্ডল তার ওজনের জন্য যে পরিমাণ বল প্রয়োগ করে তাকে ওই স্থানের বায়ুর চাপ বলে।

বায়ুর চাপ দু-ধরনের নিম্নচাপ ও উচ্চচাপ। বাতাস উত্তপ্ত হলে প্রসারিত ও হালকা হয়। বাতাসের ঘনত্ব ও ওজন কমে যায় এবং বায়ু কম চাপ দেয়—একে বলে নিম্নচাপ। অন্যদিকে, তাপমাত্রা কমে গেলে বাতাস শীতল ও ভারী হয়, বাতাসের ঘনত্ব ও ওজন বেড়ে যায় এবং ভূপৃষ্ঠে বায়ু বেশি চাপ দেয়—একে বলে উচ্চচ্চাপ।

বৈশিষ্ট্য: [I] পৃথিবীর সর্বত্র বায়ুমণ্ডলীয় চাপ সমান নয়। [ii] বায়ুর উষ্ণতা বাড়লে চাপ কমে ও উন্নতা কমলে চাপ বাড়ে। [iii] ভূপৃষ্ঠ-সংলগ্ন অংশে বায়ুর ঘনত্ব বেশি, তাই বায়ুর চাপও বেশি।

Full PDF

এই নোট টা যেকোনো সময় পড়া এবং সঞ্চয় করে রাখার জন্য নিচের ডাউনলোড বাটানে ক্লিক করে ডাউনলোড করতে পারো।

শেষ কথা

বায়ুর চাপ কাকে বলে? প্রশ্নটি মাধ্যমিকের ভূগোলের সিলেবাস এর গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি সবথেকে Parfact উত্তর পেয়েছেন।

আমরা বিনামূল্যে এমনই সমস্ত রকম শিক্ষার্থীকে উপকার করে থাকি। আপনারাও আমাদেরকে এইভাবে সুন্দর কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনার বন্ধুদের শেয়ার করে আমাদেরকে আরো উৎসাহ বাড়াতে পারেন। ❤️

👇 যদি কোনো প্রশ্ন Proshnojagat-এ না থাকে তাহলে জানাও 👇

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top